রাত ৩:৩৭, রবিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং
/ দাবা / অপরাজিত চ্যাম্পিয়ন শেখ রাসেল মেমোরিয়াল
অপরাজিত চ্যাম্পিয়ন শেখ রাসেল মেমোরিয়াল
ডিসেম্বর ১৫, ২০১৫

বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে ও ওয়ালটন গ্রুপের পৃষ্ঠাপোষকতায় আয়োজিত ‘ওয়ালটন প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ-২০১৫’ তে অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছে শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব।
শেখ রাসেল মেমোরিয়াল ক্লাব ৮ খেলায় ১৫ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করে। শেখ রাসেল ৭টি খেলায় জয়ী হয় এবং ১টি খেলায় ড্র করে। এবারই প্রথমবারের মতো প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে অংশ নিয়ে শিরোপা জয়ের কৃতিত্ব দেখায় দলটি।
এদিকে, গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনী দাবা দল রানার্স-আপ হয়েছে। নৌবাহিনী দাবা দলও ৮ খেলার মধ্যে ৭টিতে জয়ী হয় এবং ১টিতে ড্র করে। শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ নৌবাহিনী দাবা দলের পয়েন্ট সমান হওয়ায় গেম পয়েন্টের মাধ্যমে স্থান নির্ধারণ করা হয়।
শেখ রাসেলে মেমোরিয়াল ২৭ গেম পয়েন্ট পেয়ে শিরোপা জয় করে এবং নৌবাহিনী ২৬ গেম পয়েন্ট নিয়ে রানার্স-আপ হয়। শেখ রাসেল মেমোরিয়ালের পক্ষে খেলোয়াড় ছিলেন ভারতের গ্র্যান্ড মাস্টার দিব্যেন্দু বড়ুয়া, ভারতীয় আন্তর্জাতিক মাস্টার দীপ্তায়ন ঘোষ, দেশের ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ, গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ, ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ক্যান্ডিডেট মাস্টার সোহেল চৌধুরী এবং অধিনায়ক কাম কর্মকর্তা মোঃ মোকাদ্দেছ হোসাইন। রানার্স-আপ বাংলাদেশ নৌবাহিনী দাবা দলের পক্ষে অংশগ্রহণ করেন ফিদে মাস্টার মোঃ তৈয়বুর রহমান, গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ রাকিব, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনাহজ উদ্দিন, গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান ও ফিদে মাস্টার সেখ নাসির আহমেদ এবং কর্মকর্তা ছিলেন কমান্ডার এম,এস, হাসান।
গতবারের প্রথম বিভাগ দাবা লিগ হতে উন্নীত গোল্ডেন স্পোর্টিং ক্লাব তৃতীয় স্থান লাভ করেছে। গোল্ডেন স্পোর্টিং ক্লাব ৮ খেলায় ১০ পয়েন্ট পেয়ে তৃতীয় হয়। গোল্ডেন স্পোর্টিংয়ের পক্ষে অংশ নেন আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, ভারতীয় প্রান্তিক রায়, ফিদে মাস্টার দেবরাজ চ্যাটার্জী, ভারতীয় শ্রিজিৎ পল, আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও মোঃ মাসুম রাহী।
অন্যান্য স্থানগুলো হচ্ছেঃ
চতুর্থ-বাংলাদেশ নৌবাহিনী জুনিয়র দাবা দল পয়েন্ট-৯
পঞ্চম-তিতাস ক্লাব দাবা দল পয়েন্ট-৭
ষষ্ঠ-সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব পয়েন্ট-৫, সপ্তম-প্রিতম-প্রিজম চেস ক্লাব, নারায়ণগঞ্জ পয়েন্ট-৪, গেম পয়েন্ট-১০.৫
অষ্টম-সুলতানা কামাল স্মৃতি পাঠাগার পয়েন্ট-৪ এবং গেম পয়েন্ট-৮.৫ এবং
নবম-লিওনাইন চেস ক্লাব পয়েন্ট-৩।
নবম স্থান লাভ করায় লিওনাইন চেস ক্লাব এবং অংশগ্রহণ না করায় ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড প্রথম বিভাগে নেমে গেছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :