সকাল ১১:২৩, বৃহস্পতিবার, ২৩শে নভেম্বর, ২০১৭ ইং

এক নজরে

প্রাইম ব্যাংক-ডিআরইউ বার্ষিক ক্রীড়া উৎসবের অংশ হিসেবে বাংলাদেশ টিটি ফেডারেশনের সহযোগিতায় ও ডিআরইউ আয়োজিত টেবিল টেনিস টুর্ণামেন্টে চ্যাম্পিয়ন হয়েছেন সংগ্রামের জাফর ইকবাল।আজ বুধবার ফাইনালে জাফর ইকবাল ২-০ সেটে হারিয়েছেন জনকন্ঠের রুমেল খানকে।

এর আগে প্রথম সেমিফাইনালে জাফর ইকবাল (সংগ্রাম) ২-০ সেটে তারিকুল ইসলাম মাসুমকে (চ্যানেল আই) এবং দ্বিতীয় সেমিফাইনালে রুমেল খান ২-০ সেটে মাকসুদ-উন-নবীকে (চ্যানেল ২৪) হারান। তৃতীয় স্থান নির্ধারণী খেলায় তারিকুল ইসলাম মাসুম (চ্যানেল আই) মাকসুদ-উন-নবীকে (চ্যানেল ২৪) পরাজিত করেন।

বিগ ব্যাশে এবার রুমানা-খাদিজা

অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশে খেলতে যাচ্ছেন বাংলাদেশ ক্রিকেট দলের দুই তারকা রুমানা আহমেদ এবং খাদিজাতুল কুবরা। ছেলে-মেয়ে মিলিয়ে এ পর্যন্ত একমাত্র সাকিব আল হাসানই বাংলাদেশ থেকে বিগ ব্যাশে খেলেছিলেন।

বিগ ব্যাশ লিগের শীর্ষ দুই দল বেছে নিয়েছে বাংলাদেশের দুই নারী তারকাকে। রুমানা খেলবেন ব্রিজবেন হিটের হয়ে। আর মেলবোর্ন স্টার্সের হয়ে মাঠ মাতাবেন খাদিজা। রুমানা যাবেন ১০ জানুয়ারি, আর ১৬ জানুয়ারি যাবেন খাদিজা।

ক্রিকেট

মাহমুদুল্লাহর কাছে মুশফিকের পরাজয়

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলে আজ মঙ্গলবার দিনের প্রথম ম্যাচে রাজশাহী কিংসকে ২ উইকেটে হারিয়েছে খুলনা টাইটান্স। এই পয়েন্ট টেবিলের তিন নম্বরে উঠে এলো মাহমুদুল্লাহ রিয়াদের দল খুলনা। সাত ম্যাচে তাদের সংগ্রহ ৯ পয়েন্ট। অন্যদিকে, সমান ম্যাচে রাজশাহী ৪ পয়েন্ট নিয়ে আপাতত আছে লিগ টেবিলের ছয় নম্বরে।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে, টস জিতে মুশফিকদের ব্যাটিংয়ে পাঠান খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে রাজশাহী ১৬৬ রান তোলে রাজশাহী। জবাবে ৪ বল বাকি থাকতে জয় তুলে নেয় খুলনা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে রাজশাহীর ওপেনার মুমিনুল হক করেন ৫ রান। দ্রুত বিদায় নেন ড্যানিয়েল (০) এবং জাকির হাসান (০)। তবে, আরেক ওপেনার ডোয়াইন স্মিথ নিজের মতোই ব্যাট চালান। তিনি করেন ৬২ রান। ৩০ বলে ফিফটি পূর্ণ করা মুশফিক করেন ৫৫ রান। পরে জেমস ফ্রাঙ্কলিন ২৭ বলে ২৯ রানে ৮ উইকেটে রাজশাহীর সংগ্রহ ১৬৬ রান। খুলনার পাকিস্তানি পেসার জুনাইদ খান ২৭ রানে তুলে নেন ৪ উইকেট।

১৬৭ রানের টার্গেটে নেমে খুলনার ওপেনার ওয়ালটন ৪ করে রানে সাজঘরে ফেরেন। আরেক ওপেনার রিলে রুশো করেন ২০ রান। এরপর প্রসন্ন (৬), আফিফ হোসেন (৫), নাজমুল হোসেন শান্ত (৪), জেমস ফ্রাঙ্কলিন (১২) ‌ও শফিউল (৫) দ্রুত বিদায় নিলে পরাজয়ের শংকায় পড়ে খুলনা। তবে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ৪৪ বলে ৫৬ রান করে বিদায় নিলে‌ও পরাজয়ের শংকা কাটেনি। আট নম্বরে ব্যাটিংয়ে নেমে আরিফুল হকের ১৯ বলে ৪টি চার আর দুটি ছক্কায় অপরাজিত ৪৩ রানে খুলনা জয় পায়। রাজশাহীর পাকিস্তানি পেসার মোহাম্মদ সামি ২৯ রানে পান ৩ উইকেট তুলে নিলে‌ও দলের পরাজয় ঠেকাতে পারেননি।

ফুটবল

চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে রিয়াল মাদ্রিদ

ক্রিশ্চিয়ানো রোনালদো ও করিম বেনজেমার জোড়া গোলে অ্যাপোয়েল নিকোশিয়াকে ৬-০ তে বিধ্বস্ত করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত করলো বর্তমান চ্যাম্পিয়ন, রিয়াল মাদ্রিদ। অন্য ম্যাচে, রহিম স্টার্লিংয়ের একমাত্র গোলে এফ গ্র“পের শীর্ষস্থান ধরে রাখলো ম্যানচেস্টার সিটি। তবে তিন গোলে এগিয়ে গিয়েও সেভিয়ার সাথে ড্র করে নকআউট পর্ব নিশ্চিত করতে পারেনি লিভারপুল।

অ্যাপোয়েলের মাঠে এ ম্যাচ জিতলেই নকআউট পর্বে খেলা নিশ্চিত। এমন সমীকরণে, শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ ছিলো রিয়ালের হাতে। ২৩ মিনিটে তাদের গোল উৎসব শুরু করেন ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। বিরতির আগেই করিম বেনজেমার জোড়া গোলের সাথে ফার্নান্দেজ নাচোর লক্ষ্যভেদে জয় নিশ্চিত হয় স্প্যানিশ জায়ান্টদের।

বিরতির পর খেলার আকর্ষণ ছিলেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ৪৯ মিনিটে মার্সেলো আর ৫৪ মিনিটে বেনজেমার ক্রস থেকে পরপর দু’টি গোল করে কেবল দলের বড় জয়ই নিশ্চিত করেননি, বরং প্রথম খেলোয়াড় হিসেবে এক পঞ্জিকা বছরে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলের রেকর্ডও নিজের করে নেন রোনালদো। ২০১৭ সালে এই টুর্নামেন্টে এ পর্যন্ত ১৮ গোল করেছেন পাঁচবারের বিশ্বসেরা তারকা।

তবে গত দু’বারের চ্যাম্পিয়নরা এইচ গ্র“পের দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে খেলবে। কারণ দিনের অন্য ম্যাচে, বরুশিয়া ডর্টমুন্ডকে ২-১ গোলে হারিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে টটেনহ্যাম।

এদিকে, প্রথমার্ধেই রবার্তো ফারমিনোর জোড়া গোল আর সাদিও মানের লক্ষ্যভেদে সেভিয়ার বিপক্ষে তিন গোলে এগিয়ে যায় লিভারপুল। তবে, দ্বিতীয়ার্ধে তিনটি গোলই শোধ করে ম্যাচ ড্র করে স্প্যানিশ ক্লাব সেভিয়া। তাতে, এখন পর্যন্ত ই গ্র“প থেকে নকআউট পর্ব নিশ্চিত হয়নি কোন দলেরই।

টানা চার ম্যাচ জিতে আগেই নকআউট পর্ব নিশ্চিত করা পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি পঞ্চম ম্যাচেও জয় পেয়েছে। ৮৮ মিনিটে রাহিম স্টার্লিংয়ের গোলে ফেইনুর্ডের বিপক্ষে জিতে গ্রুপের শীর্ষস্থান পাকা করে তারা।


ভিডিও
ICC #WT20 England Women vs Bangladesh Women Match Highlights
New Zealand vs Bangladesh world T 20 2016 Highlights HD
More Video
ফেইসবুক

হ্যান্ডবল
গলফ
দাবা
হকি
লন-টেনিস
আর্ন্তজাতিক
সাক্ষাৎকার
সাঁতার
এ্যাথলেটিকস্