ভোর ৫:১২, মঙ্গলবার, ২২শে মে, ২০১৭ ইং

এক নজরে

৫ম সাউথ এশিয়ান পুরুষ বাস্কেটবল চ্যাম্পিয়নশীপে বাংলাদেশ ৩৪ পয়েন্টের ব্যবধানে স্বাগতিক মালদ্বীপকে পরাজিত করে। সোমবার মালদ্বীপে অনুষ্ঠিত এই খেলার চূড়ান্ত স্কোর বাংলাদেশ ৮৬ এবং মালদ্বীপ ৫২। বাংলাদেশ দলের সামস্জ্জুাান খান সোহেব সেরা খেলোয়াড় হন।
আগামীকাল অনুষ্ঠিত লীগ পর্যায়ে বাংলাদেশ বনাম ভারত এর খেলাটিই মূলত: ফাইনাল খেলা। এ খেলাতে জয়ী দলই হবে ৫ম সাউথ এশিয়ান বাস্কেটবল চ্যাম্পিয়নশীপের শিরোপা জিতবে। অভিজ্ঞতা ও দক্ষতার বিচারে ভারতীয় দল যথেষ্ট শক্তিশালী তবে বাংলাদেশ দল তাদের সর্বশক্তি দিয়ে শিরোপা জয়ের জন্য লড়বে। উল্লেখ্য বাংলাদেশ জাতীয় বাস্কেটবল দল আগামী ২৪ মে দুপুর সাড়ে ১২ টায় শ্রীলংকান এয়ারলাইন্স যোগে ঢাকা এসে পৌছাবে।

শেষটা রাঙাতে চান মাশরাফি

ত্রিদেশীয় সিরিজের শুরুতে বাংলাদেশ পড়েছিল বৃষ্টির কবলে। ডাবলিনের দ্য ভিলেজ স্টেডিয়ামে বৃষ্টির কাছেই হার মানল ক্রিকেট! শেষ পর্যন্ত বাতিল হয়ে যায় বাংলাদেশের প্রথম ম্যাচ। ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ জিতেনি; আবার হারেনি স্বাগতিক আয়ারল্যান্ডও। পয়েন্ট ভাগাভাগি হয়ে যায়। বাংলাদেশ পেয়েছে দুই পয়েন্ট, আইরিশদের ঝুড়িতেও জমা পড়েছে দুই।

নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৫১ রানে হেরে গেছে বাংলাদেশ। পয়েন্ট হারিয়ে হতাশ ছিল টাইগার শিবির। সেই হতাশার কিছুটা হলেও দূর হয়েছে আয়ারল্যান্ডকে হারিয়ে। আইরিশদের সঙ্গে দ্বিতীয়বারের সাক্ষাতে বাংলাদেশের জয়টা ৮ উইকেটের বড় ব্যবধানে। মোস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিং ও সৌম্য সরকারের অতিমানবীয় ব্যাটিংয়ে জয়ে ফেরেন টাইগাররা।

আগামী ২৪ মে ত্রিদেশীয় সিরিজে চতুর্থ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। বিদেশের মাটিতে এখনও কিউইদের হারাতে পারেননি টাইগাররা। সেই আক্ষেপ তো আছেই। সঙ্গে রয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আত্মবিশ্বাসে বলিয়ান হওয়ার সুযোগও।

নিউজিল্যান্ডকে হারিয়ে শেষটা রাঙাতে চান বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বলেন, ‘আমরা এটার (নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ) জন্য প্রতীক্ষায় রয়েছি। গত ম্যাচেই (নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ) অবশ্য সুযোগ তৈরি হয়েছিল। কিন্তু আমরা সুযোগগুলো কাজে লাগাতে পারিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে যেভাবে খেলেছি, সামনে এভাবে খেলতে পারলে শেষ ম্যাচটিতেও আমাদের জয়ের সুযোগ রয়েছে।’

ক্রিকেট

সেরা র‌্যাংকিংয়ে মোস্তাফিজ

আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে ১৩ ধাপ এগিয়েছেন টাইগারদের পেসার মোস্তাফিজুর রহমান। ওয়ানডেতে ১৮তম স্থানে উঠে এসেছেন বাঁহাতি এ পেসার। এটি তার ক্যারিয়ারের সেরা র‌্যাংকিং।
সোমবার দুপুরে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ওয়ানডের নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে। এদিকে, শীর্ষ দশে রয়েছেন টাইগার স্পিনার সাকিব আল হাসান। ১৫ নম্বরে টাইগারদের ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশ বর্তমানে ত্রিদেশীয় সিরিজ খেলতে আয়ারল্যান্ডে অবস্থান করছে। সিরিজে নিজেদের প্রথম ম্যাচে আইরিশদের বিপক্ষে বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হলে বল করার সুযোগ হয়নি মোস্তাফিজের। নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ ওভারে ৩৩ রান খরচায় তুলে নেন ২টি উইকেট। আর নিজেদের তৃতীয় ম্যাচে কাটার মাস্টার মোস্তাফিজ গুড়িয়ে দেন আইরিশদের ব্যাটিং ইনিংস। তুলে নেন চারটি উইকেট। দুর্দান্ত এই সাফল্য তাকে র‌্যাংকিংয়ে উপরের দিকে তুলে দেয়। ১৩ ধাপ এগিয়ে চলে আসেন শীর্ষ ২০-এ। অবস্থান নেন ১৮-তে। শীর্ষ দশে রয়েছেন যথাক্রমে ইমরান তাহির, মিচেল স্টার্ক, সুনীল নারাইন, ট্রেন্ট বোল্ট, কেগিসো রাবাদা, জস হ্যাজেলউড, ক্রিস ওকস, মোহাম্মদ নবী, ম্যাট হেনরি আর সাকিব।

ফুটবল

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টারে ঢাকা আবাহনী

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই ওয়ালটন ফেডারেশন কাপ ফুটবলের শেষ আটে জায়গা করে নিলো বর্তমান চ্যাম্পয়ন ঢাকা আবাহনী লিমিটেড। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে, তারা ১-০ গোলে হারায় মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে। এতে দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষস্থান ধরে রেখে কোয়ার্টার ফাইনালে উঠে গেলো ঢাকার জায়ান্টরা। সেমিফাইনালে টিকিট পেতে আগামী শুক্রবার তাদেরকে লড়তে হবে ‘ডি’ গ্রুপ রানার্সআপ ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে। আর আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা মুক্তিযোদ্ধা লড়বে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন জায়ান্ট কিলার রহমতগঞ্জের সঙ্গে।
গ্রুপ পর্বের প্রথম ম্যাচে নবাগত সাইফ স্পোটিংয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করার কারণে কিছুটা চাপের মধ্যে ছিল আবাহনী। প্রথম ম্যাচে ড্র করায় গ্রুপের শেষ ম্যাচে মুক্তিযোদ্ধার কাছে ২-০ গোলে পরাজিত হলে টুর্নামেন্ট থেকেই বিদায় নেওয়ার আশংকা ছিলে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনীর। আর ১-০ গোলে হারলে সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে পয়েন্ট সমান হয়ে যাবার কারণে টস ভাগ্যের ওপর নির্ভর করতে হতো অভিজাত এই ক্লাবটিকে।
এমন সমীকরণের ম্যাচে পথ হারায় নি আকাশি-হলুদ শিবির। রুবেল মিয়ার জয় সুচক একমাত্র গোলে গ্রুপ সেরা হিসেবেই শেষ আটে জায়গা করে নেয় আবাহনী।
বেঙ্গালুরু এফসির বিপক্ষে আবাহনীর জয়ে ভুমিকা রাখা রুবেল দারুণ এক গোল করেন। ম্যাচের ২৯ মিনিটে বক্সের মধ্যে রুবেল মিয়ার উদ্দেশ্যে বল বড়ান ল্যান্ডিং দারবোয়ে। গাম্বিয়ান এই মিডফিল্ডারের বাড়ানো বলে তিন ডিফেন্ডারকে কাটিয়ে বল জালে জড়ান এই তরুন মিডফিল্ডার।
এর আগে আবাহনীকে গোল বঞ্চিত করেন মুক্তিযোদ্ধার গোলরক্ষক উত্তম বড়–য়া। সোহেল রানার কার্টব্যাকে জীবনের শট ডানদিকে ঝাপিয়ে পরে কর্ণারের বিনিময়ে প্রতিহত করেন গত মৌসুমে ব্রদাার্সে খেলা এই গোলরক্ষক। ম্যাচের ৪৩ মিনিটে রুবেলের লো ক্রসে অযথা মাথা ছোঁয়াতে গিয়ে ব্যবধান বাড়ানোর সুযোগ হাতছাড়া করেন জীবন। দ্বিতীয়ার্ধে প্রচন্ড তাপাদাহে স্বাভাবিক খেলা খেলতে পারেননি ফুটবলাররা। এ কারনে বিচ্ছিন্ন দু’একটি আক্রমন ছাড়া বলার মতো সুযোগ তৈরী করতে পারেনি কোনো দল। ফলে প্রথমার্ধের এক গোলেই ফয়সালা হয়েছে ম্যাচের জয় পরাজয়।

কোয়ার্টার ফাইনালের লাইনআপ:

তারিখ দল সময়

২৪-০৫-১৭ শেখ জামালÑ মোহামেডান ৫.৩০ মিনিট
২৫-০৫-১৭ চট্টগ্রাম আবাহনীÑশেখ রাসেল ৫.৩০ মিনিট
২৬-০৫-১৭ আবাহনীÑব্রাদার্স ৫.৩০ মিনিট
২৭-০৫-১৭ রহমতগঞ্জÑমুক্তিযোদ্ধা ৫.৩০ মিনিট

ফেইসবুক

গলফ
দাবা
লন-টেনিস
হকি
হ্যান্ডবল
আর্ন্তজাতিক
সাক্ষাৎকার
সাঁতার
এ্যাথলেটিকস্