সকাল ১০:৫০, শনিবার, ২২শে জুলাই, ২০১৭ ইং

এক নজরে

ক্রীড়া ডেস্ক :

আগস্টে লন্ডনে হতে যাওয়া বিশ্ব চ্যাম্পিয়নশিপের পরই উসাইন বোল্ট বিদায় বলে দেবেন ট্র্যাক অ্যান্ড ফিল্ডকে। বিশ্ব চ্যাম্পিয়নশিপের আগে কাল নিজের বছরসেরা টাইমিং করে মোনাকোর ডায়মন্ড লিগে ১০০ মিটার স্প্রিন্ট জিতেছেন জ্যামাইকান গতিদানব।

আটবারের অলিম্পিক সোনাজয়ী বোল্ট ক্যারিয়ারের শেষ ডায়মন্ড লিগে দৌড় শেষ করেন ৯.৯৫ সেকেন্ডে। আমেরিকার আইজিয়া ইয়ং (৯.৯৮ সেকেন্ড) দ্বিতীয় ও দক্ষিণ আফ্রিকার আকানি সিম্বিনে (১০.০২ সেকেন্ড) হয়েছেন তৃতীয়।

এই বছরে প্রথমবার ১০ সেকেন্ডের নীচে ১০০ মিটার দৌড় শেষ করলেন বোল্ট। গত মাসে ঘরের মাঠ কিংস্টনে শেষবারের মতো ট্র্যাকে নেমে তিনি ১০০ মিটার শেষ করেছিলেন ১০.০৩ সেকেন্ডে। ওই মাসেই চেক প্রজাতন্ত্রের ওস্টাভায় সময় নিয়েছিলেন ১০.০৬ সেকেন্ড।

 


বোল্ট লন্ডন বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার ও ৪*১০০ মিটার রিলেতে দৌড়ে ক্যারিয়ারের ইতি টানবেন বোল্ট। বিশ্ব চ্যাম্পিয়নশিপ হবে ৪ থেকে ১৩ আগস্ট। ছেলেদের ১০০ মিটারের ফাইনাল হবে ৫ আগস্ট শনিবার। আর ৪*১০০ মিটার রিলে হবে এর পরের শনিবার, যেখানে শেষবারের মতো ট্র্যাকে নামবেন বোল্ট।

২০০৮ বেইজিং, ২০১২ লন্ডন ও ২০১৬ রিও- সর্বশেষ তিনটি অলিম্পিক গেমসেই ১০০ মিটার, ২০০ মিটার ও ৪*১০০ মিটার রিলেতে সোনা জেতেন বোল্ট। গড়েন ‘ট্রিপল ট্রিপল’-এর কীর্তি। কিন্তু সতীর্থ নেস্তা কার্টারের ডোপপাপে বেইজিং অলিম্পিকে ৪*১০০ মিটার রিলেতে জেতা সোনা হারাতে হয় তাকে।

রাশিয়া বিশ্বকাপের টিকিট কিনলেই সব ফ্রি

গ্যালারিতে বসে যারা রাশিয়া বিশ্বকাপ উপভোগের কথা ভাবছেন তাদের জন্য সুসংবাদ। রাশিয়ায় ফুটবলপ্রেমীদের খরচ কিছুটা হলেও কমবে। রাশিয়ার যে ১১টি ভেন্যুতে বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সেই শহরে ট্রেনে টিকিট কাটতে হবে না ফুটবলভক্তদের। বিশ্বকাপ চলাকালীন ওই ১১ শহরে ফ্রিতে ট্রেন ভ্রমণ করতে পারবেন বিশ্বকাপ দেখতে যাওয়া ভক্ত, সমর্থক ও ফুটবলপ্রেমীরা। তবে বড় চমক হচ্ছে, অনলাইনে ফুটবল ম্যাচের টিকেট কিনলে ভিসা ছাড়াই প্রবেশ করা যাবে রাশিয়ায়।
চলতি বছরের জুলাইয়ে রাশিয়ায় শেষ হওয়া কনফেডারেশন্স কাপেও ফ্রি ট্রেন ভ্রমণ চালু ছিলো। সারা বিশ্ব থেকে হাজির হওয়া ফুটবপ্রেমীদের কাছে প্রশংসিত হয়েছিলো রাশিয়ার এই পদক্ষেপ। কনফেডারেশন্স কাপের অভিজ্ঞতা থেকে বিশ্বকাপেও ফ্রি ট্রেন ভ্রমণ চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ান সরকার।

ট্রেনে ফ্রি ভ্রমণের জন্য ভক্তকে অবশ্যই অনলাইন থেকে ম্যাচের টিকিট কিনতে হবে। টিকেট কেনার সময়ই তাকে একটি ফ্যান আইডি দেওয়া হবে। ওই ফ্যান আইডি দিয়ে রাশিয়ায় ভিসামুক্ত প্রবেশাধিকার পাওয়া যাবে এবং ফ্রি ট্রেন ভ্রমণ করা যাবে।
২০১৮ বিশ্বকাপ চলাকালীন ফ্রি ট্রেন টিকেট ব্যবস্থা করা নিয়ে দেশটির পরিবহন ব্যবস্থার প্রধান তেরেন্তি মেচেরিকোভ বলেছেন, ‘আমাদের মাথায় দুটি বিষয় ছিলো। রাশিয়ায় আসা হাজার হাজার ভক্তদের কিভাবে থাকতে দেওয়া যায় ও আয়োজক শহরগুলোতে যাতায়াত ব্যবস্থা কতটা সহজ করা যায়। ফ্রি ট্রেন টিকেটের মাধ্যমে আমরা এই দু’টি সমস্যারই সমাধান করেছি। বেশিরভাগ ট্রেন রাতে যাত্রা শুরু করে এবং সকালে পৌঁছায়। তাই ভক্তরা রাতে ঘুমিয়ে সকালে তাদের গন্তব্যস্থলে পৌঁছাতে পারবে।’
টিকিট ছাড়া যাতায়াতে অবশ্য বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়বে রাশিয়ান রেলওয়ে কোম্পানিগুলো। তবে সরকারি খাত থেকে তাদের প্রত্যেক পয়সার ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছেন মেচেরিকোভ।
২০১৮ সালের ১৪ জুন পর্দা উঠবে রাশিয়া বিশ্বকাপের। চলবে ১৫ জুলাই পর্যন্ত। চলতি বছরের ডিসেম্বরে ক্রেমলিনে বিশ্বকাপ ড্র’র পর টিকেটের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন ভক্তরা।

ক্রিকেট

শ্রীলঙ্কার বোলিং কোচ চামিন্দা ভাস

শ্রীলঙ্কান ক্রিকেটে সাম্প্রতিক যে ব্যর্থতার ধারাবাহিকতা, এর অন্যতম কারণ বোলিংয়ে দুর্বলতা। এই দুর্বলতা কাটিয়ে ওঠার লক্ষ্যেই সাবেক পেসার চামিন্দা ভাসের সরণাপন্ন হয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। বোলিং কোচ হিসেবে ভাসকে নিয়োগি দিতে যাচ্ছে তারা। চম্পকা রামানায়েকের স্থলাভিষিক্ত হবেন তিনি।

জিম্বাবুয়ে সিরিজের পরই লঙ্কান ক্রিকেট দলের বোলিং কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন চম্পকা রামানায়েকে। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি পদত্যাগের ঘোষণা দেন। দুই বছর দায়িত্ব পালন করার পর রামানায়েকে লঙ্কান দলের বোলিং কোচের পদ ছাড়লেন।

চম্পকা রামানায়েকে পদত্যাগ করার পর শুক্রবারই নতুন বোলিং কোচ হিসেবে চামিন্দা ভাসের নাম ঘোষণা করে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। নিয়োগ দেয়ার সময়ই এসএলসি জানিয়ে দেয়, ভারতের বিপক্ষে শ্রীলঙ্কান পেস অ্যাটাককে গাইড করবেন তিনি। তবে ২০১৬ সাল থেকেই নানাভাবে শ্রীলঙ্কান ক্রিকেট দলের সঙ্গে যুক্ত রয়েছেন ভাস।

কী কারণে রামানায়েকে লঙ্কান জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব ছাড়লেন সেটা তিনি জানাননি। বলেছেন, তার কয়েকটি গন্তব্য রয়েছে। তবে এসবই মুখের কথা। রামানায়েকের পরবর্তী গন্তব্য বাংলাদেশ। জাগো নিউজেই সবার আগে এই খবর প্রকাশিত হয়েছে। এইচপি দলের বোলিং কোচ হিসেবে দায়িত্ব নেবেন তিনি। বিসিবির সঙ্গে কথা পাকাপাকি হওয়ার পরই তিনি লঙ্কান বোলিং কোচের চাকরিটা ছেড়ে দেন।

২০০৮ সালেই প্রথম বিসিবি চম্পকা রামানায়েকেকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয়। এর আগে সাত বছর তিনি লঙ্কান ক্রিকেট অ্যাকাডেমিতে কাজ করেছেন। বাংলাদেশের পেস বোলারদের কাছে তিনি বেশ প্রিয়। কারণ, তারা নিজেদের উঠতি সময়টাতে পেয়েছে রামানায়েকেকে। বিশেষ করে রুবেল এবং শফিউলকে খুঁজে বের করার কৃতিত্ব দেয়া হয় রামানায়েকেকে।

ফুটবল

জেনে নিন জমজমাট এল ক্ল্যাসিকোর তারিখ

ফুটবল দুনিয়ার সবচেয়ে সেরা লড়াই কোনটি? এ প্রশ্ন করা হলে চোখ বন্ধ করে সবাই উত্তর দেবে, ‘কেন এল ক্ল্যাসিকো?’ ঠিক ধরেছেন। রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার মধ্যকার ঐতিহ্যবাহী এই লড়াইটিই দেখার জন্য যেন সারা বছর উন্মুখ হয়ে থাকে সারা বিশ্বের ফুটবল প্রেমীরা। এখানে বিশ্বসেরা দুটি ক্লাবই নয় শুধু, মুখোমুখি হয় বিশ্বসেরা ফুটবলাররাও। এ কারণে জমজমাট লড়াইটি সবাইকে আকর্ষণ করে বেশি।

এবার অবশ্য ফুটবলপ্রেমীরা নিয়মিত দুটি এল ক্ল্যাসিকোর সঙ্গে আরও তিনটি এল ক্ল্যাসিকো বোনাস পাচ্ছেন। মৌসুম শুরুর আগেই একবার এই স্বাদ পেয়ে যাচ্ছেন তারা। মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত প্রাক-মৌসুম প্রস্তুতিমূলক টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে একবার মুখোমুখি হচ্ছে রিয়াল-বার্সা। ২৬ জুলাই এই ম্যাচটি মাঠে গড়াবে।

আবার মৌসুম শুরুর আগেই স্প্যানিশ সুপার কাপে লাল লিগা এবং কোপা ডেল রে চ্যাম্পিয়ন হিসেবে পরস্পর মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দু’বার এল ক্ল্যাসিকোয় মাতবেন ফুটবল প্রেমীরা। প্রথম ম্যাচটি বার্সার মাঠ ন্যু ক্যাম্পে ১২ আগস্ট। ফিরতি ম্যাচটি বার্নাব্যুতে ১৫ আগস্ট।

তবে এল ক্ল্যাসিকোর আসল মজাটাই যেন এসব ম্যাচ দিয়ে পূরণ হওয়ার নয়। আসল এল ক্ল্যাসিকো যে লা লিগায়। সেই তারিখটিও এবার সমর্থকদের জন্য প্রকাশ হয়ে পড়েছে। লা লিগার ফিকশ্চার পুরোপুরি প্রকাশ না হলেও লা লিগায় দুটি ম্যাচেরই তারিখ প্রকাশ হয়ে গেছে। প্রথম এল ক্ল্যাসিকোটি অনুষ্ঠিত হবে ডিসেম্বরের শেষ দিকে। ২০ ডিসেম্বর বার্নাব্যুতে হওয়ার কথা প্রথম এল ক্ল্যাসিকো।

লা লিগায় ফিরতি এল ক্ল্যাসিকোটি অনুষ্ঠিত হবে মৌসুমের একেবারে শেষ মাসে। অর্থ্যৎ আগামী বছর মে মাসের ৬ তারিখ। ৩৮ রাউন্ডের মধ্যে ৩৬তম রাউন্ডে এসে লিগে ন্যু ক্যাম্পে দ্বিতীয়বার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা।


ভিডিও
ICC #WT20 England Women vs Bangladesh Women Match Highlights
New Zealand vs Bangladesh world T 20 2016 Highlights HD
More Video
ফেইসবুক

হ্যান্ডবল
গলফ
দাবা
হকি
লন-টেনিস
আর্ন্তজাতিক
সাক্ষাৎকার
সাঁতার
এ্যাথলেটিকস্